Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
‘ছোট’ মাছে ‘বড়’ গুন
বিস্তারিত

ছোট মাছ নাকি দৃষ্টিশক্তি উন্নত করে? কতটা সারবত্তা আছে এই কথায়? পুষ্টিবিদরা বলেন, ছোট মাছ নিয়মিত খেলে ভাল হয় দৃষ্টিশক্তি। ছোট মাছে মুড়ো চোখের জ্যোতি বাড়াতে অত্যন্ত কার্যকর ভূমিকা নেয়। ছোট মাছের ভিটামিন এ ও প্রোটিন চোখের নতুন কোষ তৈরি করায় সহায়ক।

ছোট মাছ নাকি দৃষ্টিশক্তি উন্নত করে? কতটা সারবত্তা আছে এই কথায়? পুষ্টিবিদরা বলেন, ছোট মাছ নিয়মিত খেলে ভাল হয় দৃষ্টিশক্তি। ছোট মাছে মুড়ো চোখের জ্যোতি বাড়াতে অত্যন্ত কার্যকর ভূমিকা নেয়। ছোট মাছের ভিটামিন এ ও প্রোটিন চোখের নতুন কোষ তৈরি করায় সহায়ক। ছোট মাছের ফার্স্টক্লাস প্রোটিন শরীর খুব সহজে গ্রহণ করে। এতে শরীরের প্রোটিনের ঘাটতি দ্রুত মেটে। ছোট মাছে ফ্যাট খুব কম আর বেশি প্রোটিন থাকে।

চারা মাছ বা পুঁটি মাছ শরীরের ইমিউনিটি বাড়ায়। পেশির জোর বাড়ায় ছোট মাছ। ছোট মাছ ফসফরাস ও ক্যালশিয়ামের ভাণ্ডার। তাই ছোট মাছ হাড়ের জোর বাড়ায়। অষ্টিওপোরোসিসের রোগীরা এই মাছ খেলে উপকার পাবেন। স্মৃতিশক্তি ও মস্তিষ্কের কার্যকরিতা বাড়ায় ছোট মাছের মুড়ো। তাই পুষ্টিবিদরা ছোট মাছের মুড়ো চিবিয়ে খাওয়ার পরামর্শ দেন। খুব বেশি তেল মশলা দিয়ে রান্না করতে নেই ছোট মাছ। অল্প তেল, মশলা দিয়ে ভাপিয়ে রাঁধুন এই মাছ।

ছবি
ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
22/12/2023
আর্কাইভ তারিখ
27/07/2024